• মাধুকর প্রতিনিধি
  • তারিখঃ ৫-৩-২০২৩, সময়ঃ সকাল ০৯:১৭
  • ১১৫ বার দেখা হয়েছে

ক্ষুদ্র মুরগী খামারী থেকে এখন সফল পোনা উৎপাদনকারী 

ক্ষুদ্র মুরগী খামারী থেকে এখন সফল পোনা উৎপাদনকারী 

গোপাল মোহন্ত, গোবিন্দগঞ্জ  ►

গোবিন্দগঞ্জের  লুৎফর রহমান রেণু থেকে পোনা মাছ উৎপাদনে সফলতা পেয়েছেন। সফলতার পথ ধরে  তিনি এখন একটি পুকুর থেকে ৯টি পুকুরে পোনা মাছ চাষ সম্প্রসারণ করেছেন। অভাব ছিল যার নিত্য সঙ্গী এখন সেই মানুষটি কর্মসংস্থান সৃষ্টি করে দিয়েছেন এলাকার ৪০/৪৫ জন বেকার যুবকের। তিনি প্রতিবেশীদের পরিত্যক্ত ছোট ছোট জলাশয়ে মাছ চাষের পরামর্শ প্রদান করে দেশে মাছের চাহিদা পুরণে অবদান রাখছেন বলে মনে করেন এলাকাবাসী।

গোবিন্দগঞ্জের কামদিয়া ইউনিয়নের এনায়েতপুর গ্রামের বাসিন্দা লুৎফর রহমান। বাড়ী পাশেই ছিল সুখু দুখ্ ুনামের বিশাল বিশাল দুটি সরকারি পুকুর। সেখানে লিজ নিয়ে অনেকেই মাছ চাষ করতেন। তা দেখেই উদ্বুদ্ধ হয়ে ১৯৯৮সালে মাত্র ১একরের ছোট একটি পুকুরে শুরু করেন পোনা মাছ উৎপাদন।  এরপর আর পিছন ফিরে তাকাতে হয়নি। গত ২৩/২৪ বছরে ব্যবধানে এখন তিনি ১০ হেক্টরের ৯ টি পুকুরে পোনা মাছ চাষ করেছেন। তার পোনা মাছের গুণগতমান এবং স্বাস্থ্যবান ও ওজন সঠিক থাকায় নিজ জেলা পেরিয়ে তার পোনার সুনাম ও চহিদা এখন দেশের বিভিন্ন  জেলায়।

প্রতিদিন পোনা উৎপাদন পদ্ধতি, পরিচর্চা, বিপণন কার্যক্রম দেখতে ভির করেন উৎসুক অন্যান্য এলাকার মৎস্য চাষীরা। পোনা মাছের পাশাপাশি এখন চাষ করছেন বিভিন্ন জাতের মাছ। সেক্ষেত্রেও তিনি সফল। তাই এলাকার মানুষের কাছে  লুৎফর এখন আদর্শ মৎস্যচাষীতে পরিণত হয়েছেন। তার মাছ চাষ পদ্ধতি দেখে এই এলাকার ৯/১০জন  বেকার মানুষ মাছ করে তারও স্বাবলম্বি হয়েছেন।

কামদিয়া ইউনিয়নের পোয়াগাড়ী এলাকার আমিনুল ইসলাম বলেন বলেন, তার দেখাদেখি মাছ চাষে উদ্বুদ্ধ হয়ে এখন আমি নিজেই ৪ টি পুকুরে মাছ চাষ করছি। আগে বেশ অভাব থাকলেও এখন তা কাটিয়ে উঠেছি। 

পোনা মাছ চাষী লুৎফর রহমান বলেন, রেণু থেকে পোনা উৎপাদন করি। আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে  প্রয়োজনীয় অক্সিজেন প্রয়োগ করে মাছের পোনা উৎপাদন করি। এতে ওজন ও আকার ঠিক থাকায় আমার পোনা মাছের চাহিদা উত্তরাঞ্চল জুড়ে।  
এ প্রসঙ্গে উপজেলা সিনিয়র মৎস কর্মকতা এমরান চৌধুরী বলেন, আমি লুৎফর রহমানের  পুকুর  পরিদর্শন করেছি। পোনা মাছ উৎপাদনে তিনি অত্যন্ত সচেতন। যেকারণে তার পোনা চাহিদা রয়েছে মাছ চাষীদের মাঝে। 

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়